হারিয়ে যাচ্ছে পৃথিবীর অক্সিজেন! কি হবে তাহলে?



আমদের বেঁচে থাকার অনিবার্য উপাদান অক্সিজেন পৃথিবী থেকে দ্রুত নিঃশেষ হয়ে যাচ্ছে। পৃথিবীর এই অক্সিজেন দ্রুত হারিয়ে যাচ্ছে মহাকাশে। এত দ্রুত অক্সিজেন নিঃশেষ হয়ে যাওয়ায় বিজ্ঞানীরা উদ্বিগ্ন হয়ে পড়ছেন। অক্সিজেন হারিয়ে যাওয়ার ফলে ওজনে হালকা হচ্ছে পৃথিবী। 

সম্প্রতি মার্কিন মহাকাশ সংস্থা নাসার বিজ্ঞানীরা জানানপৃথিবীর বায়ুমণ্ডল উত্তরোত্তর হালকা হওয়ার পাশাপাশি বাতাসের অক্সিজেন প্রত্যাশার চেয়ে অনেক দ্রুত মহাকাশে হারিয়ে যাচ্ছে। শুধু তাই নয়দ্রুত অক্সিজেন কমলেও কার্বন ডাইঅক্সাইড সে হারে কমছে না। কমছে না নাইট্রোজেন কিংবা মিথেনের মত অন্যান্য গ্যাসও। 

যে বিষয়টি বিজ্ঞানীদের বেশি চমকে দিয়েছে সেটি হলো বায়ুমন্ডলের সবচেয়ে হালকা গ্যাস
 হাইড্রোজেন এর তুলনায় ১৬ গুন ভারী অক্সিজেন গ্যাস কেন বায়ুমণ্ডল থেকে এভাবে চলে যাচ্ছেযেখানে হাইড্রোজেন ঠিকই রয়েছে! পৃথিবী থেকে প্রতিনিয়ত অক্সিজেন কমে যাওয়ার কারণ খুঁজছে নাসার বিজ্ঞানীরা মেরু অঞ্চলের মেরুজ্যোতির ওপর। আর এ লক্ষ্যে ৪ ডিসেম্বর ২০১৮ নরওয়ের উত্তর উপকূল থেকে পাঠানো হয় ভিশন-২ সাউন্ডিং রকেট 

পৃথিবীর বায়ুমণ্ডল দিন দিন পাতলা হয়ে যাওয়ার ধারণাটি দেন
 স্যার জেমস জিনস ১৯০৪ সালে The Dynamical of Gases তত্ত্ব এ তিনি বলেনপৃথিবীর বায়ুমণ্ডল একদিন আমাদের থেকে মহাকাশে হারিয়ে যাবে। সেদিন পৃথিবীর আর কোনো বায়ুমণ্ডল থাকবে না। ফলে বেঁচে থাকার প্রধান উপকরণ অক্সিজেন আর পাবেনা নীলাভ এ গ্রহটির জীবজগত। 

স্যার জেমস জিনস পৃথিবীকে বায়ুমণ্ডলশূন্য হতে একশ কোটি বছরের কথা বলেছিলেন। কিন্তু নাসার বিজ্ঞানীরা শুনিয়েছেন বড় ধরণের আতঙ্কের কথা। বিজ্ঞানীদের দাবিঅক্সিজেন হারিয়ে বায়ুমণ্ডলের পাতলা হওয়ার বিষয়টি অত্যন্ত দ্রুতই ঘটছে। নরওয়ের উত্তর উপকূলে নাসার ভিশন-২ সাউন্ডিং রকেট’ মিশনের প্রধান বিশিষ্ট বিজ্ঞানী ডগ রাউল্যান্ড বলেছেনপ্রতিদিন পৃথিবীর কয়েকশ টন বায়ুমণ্ডল চলে যাচ্ছে মহাকাশে। এর ফলে দ্রুততার সঙ্গে ওজন হারাচ্ছে আমাদের গ্রহ।
[তথ্যসূত্রঃ ইন্টারনেট]