রোবট মৌমাছির মহাকাশ যাত্রা


এবার মহাকাশ নিয়ে গবেষণার জন্য ভিন্ন ধরনের উদ্যোগ নিয়েছে নাসা। নভোচারীদের গবেষণায় সহায়তা করার পাশাপাশি, রক্ষণাবেক্ষণ এবং মজুদ পর্যবেক্ষণের জন্য আন্তর্জাতিক মহাকাশ কেন্দ্রে তিনটি রোবট মৌমাছি পাঠাচ্ছে নাসা। রোবটটির নাম দেয়া হয়েছে 'অ্যাস্ট্রোবি'। চলতি মাসেই তিনটির মধ্যে দুটি অ্যাস্ট্রোবি মহাকাশ কেন্দ্রে পাঠাবে মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা।

প্রযুক্তি সম্পর্কিত সাইট সিনেটের-এর প্রতিবেদনে বলা হয়েছে, ক্যালিফোর্নিয়ার মাউন্টেইন ভিউতে নাসার অ্যামেস রিসার্চ সেন্টারে তৈরি করা হয় 'আস্ট্রোবি' রোবট মৌমাছি।

আস্ট্রোবি চলাচলের জন্য পাখা ব্যবহার করে এবং যে কোনো অক্ষ বরাবর ঘুরতে পারে এই রোবটটি। কাজ করার জন্য রোবটটির রয়েছে একটি রোবোটিক বাহু। নেভিগেশন করার রয়েছে জন্য ক্যামেরা এবং অন্যান্য সেন্সর ব্যবহার করা হয়েছে আস্ট্রোবিতে।

ব্যাটারি দ্বারা চালিত এই রোবটগুলোর চার্জ ফুরিয়ে গেলে তা স্বয়ংক্রিয়ভাবে একটি পাওয়ার স্টেশন থেকে চার্জ নেবে বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে। নাসার পক্ষ থেকে বলা হয়, মহাকাশ গবেষকদের পরীক্ষায় সহায়তার জন্য, প্রযুক্তি পরীক্ষা ও মহাকাশে মানুষের সঙ্গে রোবটের যোগাযোগ পরীক্ষায়ও কাজে লাগবে এই 'অ্যাস্ট্রোবি'

এ পরীক্ষার ফলাফল থেকে চাঁদ ও অন্যান্য গ্রহে অনুসন্ধান কাজ চালানোর জন্য মানুষ আরও প্রস্তুত হতে পারবে বলে জানানো হয়েছে।

[তথ্যসূত্রঃ ইন্টারনেট]