সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন কি এবং কেন?

seo bangla tutorial,seo bangla tutorial 2019,search engine optimization,search engine optimization bangla tutorial

একটি ওয়েবসাইটের জনপ্রিয়তার জন্য সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন (SEO - Search Engine Optimization) করা সবচেয়ে জরুরী একটি কাজ। সাইট যতই তথ্যবহুল হোক না কেন, সঠিক এসইও করা না থাকলে পর্যাপ্ত ভিজিটর পাবার আশা ছেড়ে দিতে হবে। এজন্য সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন খুবই জরুরী একটি বিষয়।

ইন্টারনেট দুনিয়ায় অসংখ্য সার্চ ইঞ্জিন রয়েছে। আমরা জানি তাদের মধ্যে সবচেয়ে জনপ্রিয় তিনটি সার্চ ইঞ্জিন হলো গুগল, ইয়াহু! ও বিং। তবে বর্তমান বিশ্বের বেশিরভাগ মানুষেরই প্রথম পছন্দ গুগল সার্চ ইঞ্জিন। আমরা যখন ইন্টারনেটে কোনো নির্দিষ্ট জিনিস খুঁজে পেতে সার্চ ইঞ্জিনে কিছু না কিছু লিখে সার্চ করি তখন গুগলের প্রথম পেজে যেই ওয়েবসাইট গুলোর লিংক সামনে আসে, আমরা সেখান থেকেই আমাদের কাঙ্ক্ষিত লিংকে গমন করে আমাদের তথ্য সংগ্রহ করি।

ঠিক তেমনি আপনার যদি একটি ওয়েবসাইট থাকে এবং সেটিতে কোনো নির্দিষ্ট বিষয়বস্তু থাকে এবং সেগুলো মানুষ যখন পড়তে আসবে তখন অবশ্যই সার্চ ইঞ্জিন থেকেই সার্চ করে আসবে তাই না! এজন্য গুগলের প্রথম পেজের প্রথম লিংকটাই যদি আপনার থাকে তো সার্চ ইঞ্জিনে আপনার সাইটের অবস্থানটাই সবচেয়ে ভালো থাকবে এবং আপনি পর্যাপ্ত ভিজিটর পেতে পারবেন। মূলত এটিই হলো সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন কৌশল। নিচের চিত্রটি লক্ষ্য করুনঃ


seo bangla tutorial,seo bangla tutorial 2019,search engine optimization,search engine optimization bangla tutorial


চিত্রে যে ওয়েবসাইট গুলোর লিংক দেখতে পারছেন সেগুলোর মধ্যে যে সাইটের SEO সবচেয়ে ভালো সেই ওয়েবসাইটিই সবার উপরে রয়েছে।

সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন প্রধানত দুই ধরনের হয়ে থাকে, সেগুলো হলোঃ
১. অনপেজ এসইও
২. অফপেজ এসইও

অনপেজ এসইওঃ যে এসইও ওয়েবসাইটের ভিতরে করা হয় যেমন টাইটেল, কন্টেন্ট, কীওয়ার্ড ইত্যাদি বিষয়সমূহ সেগুলোই হলো অনপেজ এসইও।

অফপেজ এসইওঃ যে এসইও সাইটের বাইরে করা হয় যেমন ব্লগ, ফোরাম পোস্টিং ইত্যাদি তাকে অফপেজ এসইও বলে।

এসইও-এর পরবর্তী টিউটোরিয়াল দেখার জন্য Next-এ ক্লিক করুন...