বিশ্বের সবচেয়ে সুন্দর নদী ক্যানো ক্রিস্টাল!

caño cristales,caño cristales (river),colombia,cano cristales

ক্যানো ক্রিস্টাল কলম্বিয়ার প্রশাসনিক শহর মেটার সেরানিয়া দি লা মেকারেনায় অবস্থিত একটি নদী। এটা গুয়াবেরো নদীর একটি উপনদী। সাধারণভাবে নদীটিকে River of Five Colours বা Liquid Rainbow বলা হয়। বছরের জুন থেকে ডিসেম্বর পর্যন্ত এ নদী লাল, হলুদ, সবুজ, নীল ও কালো রং ধারণ করে। নদীর তলদেশের Macarenia clavigera নামক স্থানীয় এক জলজ উদ্ভিদের উপস্থিতি এ রং ধারণের কারণ। 

ক্যানো ক্রিস্টাল

নদীতে বিদ্যমান পাথরের ছোট ছোট নুড়ি ও পাথর খণ্ডে এসব উদ্ভিদ জন্মে বিভিন্ন সময় বিভিন্ন রং ধারণ করে। আর নদীটির দ্রুত বহমান স্বচ্ছ পানির স্রোত ও পর্যাপ্ত সূর্যালোক এ সময় মনোমুগ্ধকর দৃশ্যের অবতারণা করে। এখানকার পাথরের ভূ-তাত্ত্বিক গঠন প্রায় ১২০ কোটি বছর আগের পুরনো। ১০০ কিমি (৬২ মাইল) দীর্ঘ এ নদীটির তলদেশ ও উপকূলজুড়ে নানা প্রজাতির উদ্ভিদসহ প্রায় ৪২০ প্রজাতির পাখি, ১০ প্রজাতির উভচর ৪৩ প্রজাতির  সরীসৃপ ও ৬৯ প্রজাতির স্তন্যপায়ী প্রাণীদের আবাস। 


ক্যানো ক্রিস্টাল

এ পাঁচটি রঙের সমাহারের কারণে ক্যানো ক্রিস্টালকে বিশ্বের সবচেয়ে সুন্দর নদী হিসেবেও বিবেচনা করা হয়। বছরের নির্দিষ্ট সময়ে দেশ-বিদেশের অসংখ্য পর্যটক এ নদীর প্রাকৃতিক সৌন্দর্য উপভোগ করতে এখানে ভীড় জমায়।