সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন (SEO) লিংক গঠন



আজ আমরা এই পর্বে জানবো সঠিক এসইও-র জন্য একটি ওয়েবসাইটের (Website) পেইজ-এর লিংকের গঠন কেমন হওয়া উচিত।

একটি ওয়েবসাইটের জন্য প্রতিটি পেইজের লিংকের গঠন খুব সহজ এবং সহজে বোঝা সম্ভব অর্থাৎ সহজেই যাতে বোধগম্য হয় এমন হওয়া উচিত। এতে করে সার্চ ইঞ্জিন (Search Engine) এবং ওয়েবসাইটের ভিজিটরগণ সহজেই পড়তে ও বুজতে পারবে।

আমরা অনেক সময় লক্ষ্য করি যে, বিভিন্ন সাইটের URL এর গঠন এমন হয় যা দেখে অনেকেরই কপালে বিরক্তির ভাজ পড়ে। বিভিন্ন ধরনের হিজিবিজি আইডি বা অবোধগম্য কোনো প্যারামিটার পেইজের URL-এ ব্যবহার করা থেকে বিরত থাকাই ভালো।

একটি পেইজের URL বা পেইজের লিংকের সাথে এমন ধরনের কিছু শব্দ যুক্ত করুন যা দেখে সেই পেইজ সম্পর্কে একটা ধারণা পাওয়া সম্ভব হয়।

সার্চ রেজাল্টে (Search Result) URL টাইটেলের নিচে প্রদর্শিত হয়। নিচের চিত্রের অনুরূপঃ  

একটি URL এর মধ্যে অপ্রয়োজনীয় আইডি নম্বর বা অপ্রয়োজনীয় প্যারামিটার ব্যবহার থেকে বিরত থাকুন। নিচের URL টি লক্ষ্য করুনঃ

http://www.example.com/index.php?op-9585rfdjkfeREd75_fd8f7eh-effdlp;smodfo

এবার নিচের URL টি লক্ষ্য করুনঃ
http://www.example.com/category/search-engine-optimization
এটি একটি ভালো ও SEO Friendly URL-র উদাহরণ

একটি ওয়েব পেজের URL-র গঠনঃ

  • URL-এ অতিরিক্ত শব্দ ব্যবহার থেকে বিরত থাকুন।
  • একটি পেজের বা কনটেন্টের জন্য একটি মাত্র URL রাখার চেষ্টা করুন।
  • একই পেজের URL একাধিক হলে সার্চ ইঞ্জিন আলাদা পেইজ মনে করে। ফলে সার্চ ইঞ্জিন র‍্যাংকিংও সেভাবে দেয়। তাই একই পেজের একাধিক ইউআরএল রাখা থেকে বিরত থাকুন।
  • আপনার সাইট-র একটি পেজের যদি একাধিক URL থাকে তবে ৩০১ রিডাইরেক্ট নামের পদ্ধতিটি ব্যবহার করে আপনার পছন্দনীয় URL-এ নিতে পারেন। এই পদ্ধতি বা মেথডে htsccess ফাইলের মাধ্যমে কাজটি করা সম্ভব। এজন্য এপাচি সার্ভারের এই ফাইলটিতে কোড লিখে এই পরিবর্তনটি আনা সম্ভব। যদি ৩০১ রিডাইরেক্ট মেথডটি ব্যবহার না করেন তাহলে ক্যানোলিকাল URL ব্যবহার করতে পারেন।
  • URL-এ ছোট হাতের অক্ষর (Small Latter) ব্যবহার করলে ইউআরএল টির গঠন সুন্দর দেখা যায়। সার্চ ইঞ্জিনও ইউআরএল-এ ছোট হাতের অক্ষর পছন্দ করে। URL-এ বড় ও ছোট হাতের অক্ষর একত্রে লিখলে ইউআরএল টিকে বেশ খারাপ দেখা যায়। এজন্য URL-এর গঠন সব সময় ছোট হাতের অক্ষর দ্বারাই হওয়া উচিত। 

একটি পেজের URL বা লিংকের গঠন উপরিউক্ত বিষয়গুলোর অনুরূপ হলে ইউআরএল টির গঠন ভালো ও SEO Friendly হয়।