অদ্ভুত জীববৈচিত্র্যের দ্বীপ সকোত্রা




আরব সাগরের মাঝে ইয়েমেন থেকে প্রায় ৩৫৫ কিমি (২২০ মাইল) দূরে অবস্থিত সকোত্রা (Socotra) একটি বিচিত্র দ্বীপ। চারতি দ্বীপের সমন্বয়ে গঠিত সুকোত্রা দ্বীপপুঞ্জের প্রধান এ দ্বীপটির মালিকানা ইয়েমেনের।


৩,৬৬৫ বর্গ কিমি (১,৪১৫ বর্গমাইল) আয়তনের এ দ্বীপটি দৈর্ঘ্যে প্রায় ১২৫ কিমি (৭৮ মাইল) ও প্রস্থে প্রায় ৪৫ কিমি (২৮ মাইল)। ভৌগোলিক পরিবেশ এবং বৈচিত্র্যময় উদ্ভিদ ও প্রাণীর জন্য এ দ্বীপকে এলিয়েন আইল্যান্ড বা ভিনগ্রহবাসীর দ্বীপ বলা হয়। সকোত্রার আবহাওয়া বেশ রুক্ষ, শুষ্ক, গরম ও প্রায় বৃষ্টিহীন। এখানে বসবাসকারী ৮২৫টি প্রজাতির মধ্যে ৩০৭টির আবাস কেবল এ দ্বীপেই। এ দ্বীপে কোনো কোনো প্রজাতি প্রায় দুই কোটি বছর ধরে টিকে আছে।


সকোত্রা দ্বীপের সবচেয়ে অদ্ভুত গাছগুলোর মধ্যে রয়েছে ছাতাকৃতি ড্রাগন ব্লাড ট্রি’(Dragon Blood Tree), লম্বা ও মোটা কাণ্ডবিশিষ্ট ডেন্ড্রোসসিয়াস বা বোটল ট্রি ও ফুলেল উদ্ভিদ পোমেগ্র্যানেট ট্রি এখানে আরো রয়েছে স্কিংস, পা-বিহীন টিকটিকি, নানা প্রকারের মাকড়সা, বাদুড় ও তিন প্রকারের কাঁকড়াসহ প্রায় ৩১টি ভিন্ন প্রজাতির প্রাণী, যাদের মধ্যে ২৯টিই স্থানীয়। পৃথিবীর অন্যস্থান থেকে সম্পূর্ণ আলাদা জীববৈচিত্র্যের জন্য ইউনেস্কো ২০০৮ সালে সকোত্রাকে বিশ্ব ঐতিহ্যের তালিকায় অন্তর্ভুক্ত করে।