পিন নম্বর ও এটিএম কার্ড ছাড়াই টাকা মিলবে বুথে



গ্রাহকদের বিভিন্ন সুযোগ সুবিধা প্রদানের জন্য প্রতিনিয়ত আর্থিক লেনদেনের জন্য ব্যাংকিং খাতগুলো বিভিন্ন সুবিধাজনক পদ্ধতি অবলম্বন করছে। কিন্তু এবার এমন এক পদ্ধতি আবিষ্কৃত হলো যার জন্য গোপন পিন ও এটিএম কার্ড ছাড়াই শুধু গ্রাহকের আঙুলের ছাপে টাকা তোলা সম্ভব হবে এটিএমে। কলকাতার একদল গবেষক উদ্ভাবন করেছেন জনতা সোলার এটিএম নামের এই প্রযুক্তি।
এই প্রযুক্তির কারণে কষ্ট করে আর পিন নম্বর মনে রাখার প্রয়োজন হবে না। এটিএম কার্ডেরও কোনো প্রয়োজন হবে না। তাই যত্ন করে এটিএম কার্ড রাখারও হবে না। এটি এমন এক প্রযুক্তি যা বিদ্যুৎ ব্যতিত শুধু মাত্র সোলার বিদ্যুতের মাধ্যমে চালনা করা সম্ভব।
আন্তর্জাতিক সাময়িকী ইন্টারন্যাশনাল জার্নাল অব সায়েন্টিফিক অ্যান্ড ইঞ্জিনিয়ারিং রিসার্চ-র এক গবেষণাপত্রে সম্প্রতি এমনই এক আকিষ্কারের কথা উঠে এসেছে। ভারতে খুব দ্রুতই চালু হতে যাচ্ছে এই এটিএম।

এই প্রযুক্তি নিয়ে গবেষক শান্তিপদ গণচৌধুরী জানান, জনতা সোলার এটিএম চালানো হবে সৌরশক্তিতে, তাই বিদ্যুত্শক্তির সাশ্রয় হবে। তা ছাড়া কোনো এলাকায় বিদ্যুৎ না পৌঁছালেও, সেখানে সৌরশক্তিতে চলা এ এটিএমকে পৌঁছে দেওয়া যাবে। যা অত্যন্ত সাশ্রয়ী। এই এটিএম-র যেমন বিদ্যুৎ খরচ কম, তেমনই স্বল্প মূল্যে পাওয়া যাবে এটিএম।
[তথ্যসূত্রঃ বিডি প্রতিদিন]