পড়ালেখার পাশাপাশি ফ্রিল্যান্সিং করা কি সত্যিই সম্ভব?



পড়ালেখার পাশাপাশি ফ্রিল্যান্সিং (Freelancing) করা নিয়ে আমাদের অনেকের মধ্যেই কৌতূহল কাজ করে। অনেকেই এ বিষয় নিয়ে অনেক অনেক প্রশ্নও করে। আজ তাদের জন্যই মূলত লেখা হয়েছে এই আর্টিকেলটি।

প্রথমেই বলে রাখি ফ্রিল্যান্সিং মোটেও সহজ কোনো কাজ নয় আবার রকেট বিজ্ঞানের মতো কঠিন কিছুও নয়। ফ্রিল্যান্সিং কাজ করার জন্য অবশ্যই এক বা একাধিক বিষয়ের উপর ভালো দক্ষতা অর্জন করা জরুরী। সেটা ছাত্র জীবনে হোক কিংবা ছাত্র জীবনের পর। একজন মানুষের যদি দৃঢ় মনোবল ও পরিশ্রম করার সামর্থ্য থাকে তবে সে ইচ্ছা করলে সব কিছুই করতে পারে। এজন্য লেখাপড়ার পাশাপাশিও সে ফ্রিল্যান্সিং করতে পারে যদি ফ্রিল্যান্সিং-এর দক্ষতা ও সময় থাকে।

যদি আপনি পড়ালেখার পাশাপাশি ফ্রিল্যান্সিং কাজ করতে চান তবে আপনাকে অবশ্যই সময়ের সঠিক ব্যবহার করতে হবে। এজন্য অবশ্যই আপনাকে একটা রুটিনের মধ্যে থাকা উচিত। কখন কোন কাজে সময় সেটা সম্পূর্ণ আপনার নিজেরই ঠিক করতে হবে।

যেহেতু আপনি একজন স্টুডেন্ট এবং সাথে ফ্রিল্যান্সিংও করতে চান সেহেতু অযথা এদিক ওদিক সময় কোনোভাবেই নষ্ট না করে কাজের প্রতি সময় দেয়া উচিত। ছাত্রজীবনে ফ্রিল্যান্সিংকে কখনোই ফুল টাইম হিসেবে নেয়া উচিত নয়। আর ফুল টাইম নেয়া সম্ভবও না কারণ অবশ্যই আপনাকে অবশ্যই পড়ালেখার প্রতি সময় দিতে হবে। এজন্য স্টাডির পাশাপাশি ফ্রিল্যান্সিংকে পার্ট টাইম হিসেবে নিতে হবে।

যখন পড়ালেখার চাপ কম থাকবে তখন আপনি ফ্রিল্যান্সিং এ ভালোভাবে সময় দিয়ে কাজ করতে পারেন। যেহেতু আপনি দুই কাজ এক সাথে করছেন সেহেতু আপনাকেই সবদিক ঠিকঠাক রেখে ভালো ভাবে কাজ করার চেষ্টা করতে হবে। মোট কথা হলো আপনি যদি যথেষ্ট ধৈর্য ও পরিশ্রমের সাথে কাজগুলো করতে থাকেন তবে অবশ্যই পড়ালেখার পাশাপাশি আপনিও ফ্রিল্যান্সিং করে সফলতা অর্জন করতে পারবেন।