বিশ্বের সপ্তম বৃহত্তম ডাটা সেন্টার এখন বাংলাদেশে

Bangladesh Data Center

বাংলাদেশেই নির্মিত হয়েছে বিশ্বের সপ্তম বৃহত্তম ফোর টায়ার ডাটা সেন্টার। এর ফলে বিদেশি ডাটা সেন্টারে তথ্য সংরক্ষণে ঝুঁকি থেকে মুক্তি পাবে সরকারি বেসরকারি প্রতিষ্ঠানগুলো। এতে তথ্য পাচারের ঝুঁকি কমার পাশাপাশি বিপুল অর্থ সাশ্রয়, ইন্টারনেট ভিত্তিক নাগরিক সেবা দ্রুত নিশ্চিত করা সম্ভব হবে বলে মনে করা হচ্ছে। 

গাজীপুরের বঙ্গবন্ধু হাইটেক সিটিতে সাত একর জায়গার উপরে প্রায় দেড় হাজার কোটি টাকা ব্যয়ে নির্মিত হয়েছে ন্যাশনাল ডাটা সেন্টার বা জাতীয় তথ্য সংগ্রহ কেন্দ্র। চীন সরকারের কারিগরি ও আর্থিক সহযোগিতায় এই সেন্টারেই মিলবে অনলাইন ভিত্তিক সকল তথ্য সেবা। নাগরিক সেবা ও সরকারি বেসরকারি কাজে তথ্য প্রযুক্তি ব্যবহারের কারণে প্রতিদিনই তৈরি হচ্ছে ডাটা। এসব তথ্যের নিরাপত্তা ও সংরক্ষণের পাশাপাশি প্রক্রিয়াকরণ ও ক্লাউড কম্পিউটিং সুবিধা নিশ্চিত করবে যুক্তরাষ্ট্রের আপটাইম ইন্সটিটিউট স্বীকৃত এই ডাটা সেন্টার। 

এই ডাটা সেন্টারে সরকারি বেসরকারি বিভিন্ন গুরুত্বপূর্ণ তথ্য সংরক্ষণ ও জাতীয় ই-সেবার মাধ্যমে নাগরিক সেবা দ্রুত নিশ্চিত করা সম্ভব হবে বলে মনে করা হচ্ছে। ক্লাউড সার্ভিসে বিদেশী প্রতিষ্ঠান যুক্ত হলে ডাটা সেন্টারের মাধ্যমে বৈদেশিক মুদ্রা আয়েরও সুযোগ রয়েছে। দুই পেটাবাইট ধারণক্ষমতার এই ডাটা সেন্টারে রয়েছে সার্বক্ষণিক বিকল্প বিদ্যুৎ ব্যবস্থা, দুইটি সাবস্টেশন ও উচ্চগতির ইন্টারনেট।

এ ধরনের আরো বিষয়সহ বিজ্ঞান, টেকনোলজি, কি ও কিভাবে?, রিভিউ, লাইফস্টাইল, টিপস অ্যান্ড ট্রিকস্‌, মুভি আপডেট সহ আরো বিভিন্ন বিষয় সম্পর্কে জানতে নিয়মিত www.ideaworldbd.com সাইটটি ভিজিট করুন। 

বিজ্ঞান ও প্রযুক্তি সম্পর্কিত আপনার যেকোনো প্রশ্ন ও মতামত জানাতে আমাদের ফেসবুক গ্রুপে যোগ দিন অথবা আমাদের Contact Us পেজে জানাতে পারেন। আমাদের Facebook Page-এ লাইক দিয়ে আমাদের সাথেই থাকুন। ধন্যবাদ।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ