হুয়াওয়ের Mate X নিয়ে এলো অসাধারণ চমক!

Huawei Mate X-expensive smartphone

হুয়াওয়ে এই বছরের (2019) ফেব্রুয়ারী মাসে ঘোষণা দিয়েছিলো তাদের প্রথম ফোল্ডেবল ফোন Huawei Mate X এর। অবশেষে নভেম্বরের 15 তারিখে চাইনিজ মার্কেটে উন্মোচিত হয়েছে Huawei Mate X. তবে অন্যান্য দেশের কিছু কিছু জায়গাতেও ফোনটি উন্মোচিত হয়েছে বলে জানিয়েছে ফোনটির নির্মাতা প্রতিষ্ঠান হুয়াওয়ে। 

Huawei mate x-latest smartphone

ফোনটির দাম 2400 মার্কিন ডলার হলেও উন্মোচনের কয়েক মিনিটের মধ্যে প্রথম ব্যাচের সব কপি বিক্রি হয়ে যায়। ফ্যালকন ওয়িং ডিজাইনের এই Mate X খোলা অবস্থায় 8 ইঞ্চি স্ক্রিনের বডি থেকে স্ক্রিনের অনুপাত 86.9% শতাংশ এবং ভাজ করলে এর একপাশের স্ক্রিন 6.8 ইঞ্চি এবং অপরটা 6.6 ইঞ্চি হয়। 8 GB র‍্যামের সাথে এই ফোনের ইন্টারনাল মেমোরি 512 GB. এমন স্ক্রিন দেখে অনেকে হাত থেকে পড়ে ভেঙ্গে যাওয়ার অস্বস্তি বোধ করতে পারে। তবে ভয়ের কিছু নেই, নির্মাতা কোম্পানি স্ক্রিন মেরামত ও স্ক্রিন প্রতিস্থাপনে 50 ভাগ ছাড়ের ব্যবস্থা রেখেছে। ফোনটিতে 2x2.6 GHz Octa-Core প্রসেসরের সঙ্গে HiSilicon Kirin 980 চিপসেট এবং Mali-G76 MP10 জিপিইউ দেয়া হয়েছে। 2200x2480 pixel এর ডিসপ্লেতে পিক্সেল ডেনসিটি 414 পিপিআই।

folding smartphone

27mm (wide) এবং 1.8 অ্যাপাচার 40 মেগাপিক্সেলের প্রাইমারি ক্যামেরার সঙ্গে 8 মেগাপিক্সেলের টেলিফটো এবং 16 মেগাপিক্সেলের আলট্রাওয়াইড ক্যামেরা রয়েছে। USB Type-C সম্বলিত এই ফোনটিতে 4500 mAh এর ব্যাটারি দেওয়া হয়েছে এবং 55 ওয়াটের সুপার ফাস্ট চার্জিং সুবিধা রয়েছে যা আইফোন এক্স মাক্স এর চেয়েও 600 গুণ দ্রুত সময়ে ব্যাটারি চার্জ করবে। আর মাত্র 30 মিনিটে ব্যাটারির 85% চার্জ হয়ে যাবে বলে দাবি করেছে হুয়াওয়ে। গবেষণা প্রতিষ্ঠান সিসিএস ইনসাইট এ প্রযুক্তির ব্যপারে তাদের সন্দেহ প্রকাশ করেছে। এমন ডিজাইনকে তারা বিপদজনক বলেও মনে করছে। তবে এই সব সমালোচনাকে ছাড়িয়ে এটি মোবাইল ব্যবহারকারীদের মন জয় করতে পেরেছে অনায়াসে।


এ ধরনের আরো বিষয়সহ বিজ্ঞান, টেকনোলজি, কি ও কিভাবে?, রিভিউ, লাইফস্টাইল, টিপস অ্যান্ড ট্রিকস্‌, মুভি আপডেট সহ আরো বিভিন্ন বিষয় সম্পর্কে জানতে নিয়মিত www.ideaworldbd.com সাইটটি ভিজিট করুন। 

বিজ্ঞান ও প্রযুক্তি সম্পর্কিত আপনার যেকোনো প্রশ্ন ও মতামত জানাতে আমাদের ফেসবুক গ্রুপে যোগ দিন অথবা আমাদের Contact Us পেজে জানাতে পারেন। আমাদের Facebook Page-এ লাইক দিয়ে আমাদের সাথেই থাকুন। ধন্যবাদ।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ