সবচেয়ে দ্রুত গতির কোয়ান্টাম কম্পিউটার তৈরি করলো গুগল!

Quantum computer google

গবেষকরা কয়েক দশক ধরেই কোয়ান্টাম কম্পিউটার তৈরির চেষ্টা করছে। কোয়ান্টাম কম্পিউটার গতির দিক থেকে অন্যসব কম্পিউটার থেকে অনেক এগিয়ে থাকবে। এমনি কোয়ান্টাম কম্পিউটার তৈরির কথা জানিয়েছে গুগল। কোয়ান্টাম মেকানিজমের জটিল অনেক সমস্যা খুব সহজেই সমাধান করে ফেলতে পারে কোয়ান্টাম কম্পিউটার। 

যে সমস্যা সমাধান করতে অন্য সব আধুনিক কম্পিউটারের লেগে যায় শত বছর সেখানে এই কোয়ান্টাম কম্পিউটার সেই সমস্যা সমাধান করে খুব সহজে। এই বিষয়টিকেই বলা হয়ে থাকে কোয়ান্টাম সুপ্রিমেসি। অর্থাৎ যখন কোয়ান্টাম কম্পিউটারের মাধ্যমে যখন কোনো প্রতিষ্ঠান অথবা দেশ ওই সব জটিল সমস্যার সমাধান খুব কম সময়ে করতে পারবে তখনি বলা হবে যে তারা কোয়ান্টাম সুপ্রিমেসি অর্জন করেছে। 

এবার গুগল দাবি করেছে যে তারা উন্নত এমন এক কম্পিউটার তৈরি করেছে যা প্রথমবারের মত কোয়ান্টাম সুপ্রিমেসি অর্জন করেছে। অর্থাৎ কম্পিউটিং হিসাবের দিক থেকে বা পারফর্মেন্স বিবেচনায় প্রচলিত সব কম্পিউটারকে ছাড়িয়েছে গুগল। তাদের তৈরি কোয়ান্টাম প্রসেসর নির্দিষ্ট যে কাজ ২০০ সেকেন্ডে সম্পন্ন করতে সক্ষম তা বিশ্বের সেরা সুপার কম্পিউটারে সম্পন্ন করতে দশ হাজার বছর লেগে যাবে। কোয়ান্টাম কম্পিউটার যে কাজ করতে পারবে তা প্রচলিত কম্পিউটারে করা সম্ভব নয়।



গবেষকরা এই উদ্ভাবনকে ১৯০৩ সালের রাইট ভ্রাতৃদ্বয়ের প্রথম উড়োজাহাজ আবিষ্কারের ঘটনার সাথে তুলনা করেছেন। কোয়ান্টাম কম্পিউটারের সুবিধা অনেক। বিজ্ঞানীদের মতে ঔষুধ শিল্প থেকে শুরু করে তেল শিল্প সহ সবখানে বিপ্লব আনতে পারে এই কোয়ান্টাম কম্পিউটার। বিশেষ করে পদার্থবিদ্যা ও রসায়নের জটিল গাণিতিক সমস্যার সমাধান খুব দ্রুত করে ফেলা সম্ভব হবে। এছাড়াও তৈরি হবে নতুন নতুন সব ঔষুধ। আর্থিক প্রতিষ্ঠানের বাণিজ্যিক অ্যালগরিদমও আরো উন্নত করা যাবে। এমনকি যে কৃত্রিম বুদ্ধিমত্তার প্রাথমিক গ্রুপ নিয়ে বিজ্ঞানিরা কাজ করছেন সেটিও খুব দ্রুত উন্নত করে যাবে। তবে এই কম্পিউটারের পূর্ণ সুফল পেতে আরো সময় লাগবে।

এ ধরনের আরো বিষয়সহ বিজ্ঞান, টেকনোলজি, কি ও কিভাবে?, রিভিউ, লাইফস্টাইল, টিপস অ্যান্ড ট্রিকস্‌, মুভি আপডেট সহ আরো বিভিন্ন বিষয় সম্পর্কে জানতে নিয়মিত www.ideaworldbd.com সাইটটি ভিজিট করুন। 

বিজ্ঞান ও প্রযুক্তি সম্পর্কিত আপনার যেকোনো প্রশ্ন ও মতামত জানাতে আমাদের ফেসবুক গ্রুপে যোগ দিন অথবা আমাদের Contact Us পেজে জানাতে পারেন। আমাদের Facebook Page-এ লাইক দিয়ে আমাদের সাথেই থাকুন। ধন্যবাদ।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ