স্মার্ট হোটেল 'ফ্লাইজু' | প্রযুক্তির অনন্য উদ্ভাবন

স্মার্ট হোটেল 'ফ্লাইজু'-Bnagla Tech News

এমন একটি হোটেলের কথা চিন্তা করুন যেখানে আপনি রাত্রিযাপন করবেন কিন্তু সেখানে প্রবেশ করা, খাবার অর্ডার দেয়া ও রুম সার্ভিসের জন্য আপনি কোনো মানুষ পাচ্ছেন না। বরং সেখানে এসব সার্ভিসের জন্য একটা রোবটকে জাস্ট অর্ডার দিলেই সে আপনার কাজ করে দিচ্ছে। কি চিন্তা করতে পেরেছেন? হ্যাঁ এমনটাই হচ্ছে একটি হোটেলে। হোটেলটির নাম 'ফ্লাইজু'। 

টেক ও ই-কমার্স জায়ান্ট আলিবাবা চায়নাতে গড়ে তুলেছে ২৯০টা গেস্ট রুমের সুবিধা নিয়ে হোটেল ফ্লাইজু। এই হোটেলে নেই কোনো চাবি, নেই কোনো নগদ টাকার লেনদেন। ফ্লাইজুতে প্রবেশের পথে চোখে পড়বে না অন্য ট্র্যাডিশনাল হোটেল গুলোর মতো কাউন্টার, বসার জায়গা অথবা চেকইনের জন্য লম্বা লাইন। এটা যেন প্রযুক্তি এবং আতিথেয়তার দারুণ এক মিথস্ক্রিয়া। স্মার্টফোনে হোটেল ফ্লাইজুর অ্যাপ থাকলেই সেই অ্যাপের মাধ্যমে নিজেই চেকইন করতে পারবেন। এরপর বাকি কাজ করতে আপনার মুখমণ্ডলই যথেষ্ট। ফেস স্ক্যানের মাধ্যমে এলিভেটর থেকে রুমের দরজা খুলে যাবে আপনা আপনি। আপনা আপনিই খুলে যাবে ফিটনেস সেন্টারও।


Technology News, Latest Tech News


স্মার্টহোটেল ফ্লাইজুর প্রত্যেক গেস্ট রুমেই রয়েছে একটি স্মার্ট ডিভাইস। যেটার মাধ্যমে পানি অর্ডার করা থেকে শুরু করে রুম সার্ভিস, টিভি অথবা লাইটের সুইচ অন, রুমের তাপমাত্রা নিয়ন্ত্রণ, এমনকি রুমের জানালার পর্দা পর্যন্ত খুলতে পারবে এই ডিভাইসটি। হোটেলে থাকা রোবট বাটলারের মাধ্যমে মূলত খাবার ডেলিভারি থেকে শুরু করে সব ধরনের সার্ভিস প্রদান করা হয়। এই রোবট বাটলার বাটন না চেপেই নিজে নিজেই স্বয়ংক্রিয়ভাবে এলিভেটরে ওঠা থেকে শুরু করে সব জায়গায় চলাচলে সক্ষম। 

হোটেলের রেস্টুরেন্টের প্রত্যেকটি টেবিলে কিউআর কোডযুক্ত টেবিলটপ কার্ড রয়েছে, যেটা স্ক্যান করলেই মেন্যুটি ফোনে চলে আসবে। মেন্যু থেকে খাবার নির্বাচন করে অর্ডার করলে কিছুক্ষণ পর রোবট এসে আপনাকে খাবার পরিবেশন করে যাবে। এমনকি ড্রিংকস বারে কিউআর কোড স্ক্যান করলেই আপনার ড্রিংকস তৈরি হয়ে আপনার টেবিলে পৌঁছে যাবে স্বয়ংক্রিয়ভাবে।




আলিবাবা তাদের এই আশ্চর্যজনক প্রযুক্তি শুধুমাত্র হোটেল ফ্লাইজুতেই সীমাবদ্ধ রাখেনি। বরং ম্যারিয়ট ইন্টারন্যাশনাল, দ্য র‍্যিজ কার্লটন, দ্য সেন্ট রিজিস এবং ডাব্লিউ এর মতো বড় বড় হোটেল গুলোতে এ প্রযুক্তি ব্যবহারের সুযোগ করে দিয়েছে।


এ ধরনের আরো বিষয়সহ বিজ্ঞান, টেকনোলজি, কি ও কিভাবে?, রিভিউ, লাইফস্টাইল, টিপস অ্যান্ড ট্রিকস্‌, মুভি আপডেট সহ আরো বিভিন্ন বিষয় সম্পর্কে জানতে নিয়মিত www.ideaworldbd.com সাইটটি ভিজিট করুন। 

বিজ্ঞান ও প্রযুক্তি সম্পর্কিত আপনার যেকোনো প্রশ্ন ও মতামত জানাতে আমাদের ফেসবুক গ্রুপে যোগ দিন অথবা আমাদের Contact Us পেজে জানাতে পারেন। আমাদের Facebook Page-এ লাইক দিয়ে আমাদের সাথেই থাকুন। ধন্যবাদ।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ