ব্যাকলিংক কি? কিভাবে কাজ করে এই ব্যাকলিংক?


আমরা যারা সচরাচর ওয়েবসাইট নিয়ে কাজ করে করে থাকি তারা নিশ্চয় এসইও (SEO) অর্থাৎ সার্চ ইঞ্জিন অপটিমাইজেশনের নাম শুনে থাকবো। এই এসইও এরই একটি পার্ট হলো ব্যাকলিংক। আমরা যারা এই ব্যাকলিংক নিয়ে বিভ্রান্ত তাদের উদ্দেশ্যে আজকে জানাতে চলেছি যে আসলে ব্যাকলিংক কি? ও এটি কিভাবে কাজ করে থাকে? এছাড়াও ব্যাকলিংকের খুঁটিনাটি কিছু বিষয়।

ব্যাকলিংক কি?

ব্যাকলিংক হচ্ছে অন্য কোনো ওয়েবসাইটের সাথে আপনার ওয়েবসাইটের কানেকশন। কোনো ভিজিটর যখন অন্য ওয়েবসাইটে কোনো আর্টিকেল পড়ার সময় সেই আর্টিকেলের মধ্যে থাকা কোনো লিংকে ক্লিক করে আপনার ওয়েবসাইটে চলে আসে তখন সেই লিংকটি আপনার সাইটের জন্য একটি ব্যাকলিংক। সহজ ভাষায় বলতে গেলে অন্য কোনো ওয়েবসাইট থেকে আপনার নিজের ওয়েবসাইটের জন্য পাওয়া লিংকই হলো ব্যাকলিংক। ব্যাকলিংক কে ইনবাউন্ড লিংক বা ইনকামিং লিংকও বলা হয়ে থাকে। 

অন্যদিকে আপনি যদি অন্য কোনো ওয়েবসাইটের লিংক আপনার ওয়েবসাইটের কোনো পেজে দেন, তাহলে সেই লিংকটি হবে ওই ওয়েবসাইটের জন্য ব্যাকলিংক এবং আপনার ওয়েবসাইটের জন্য সেটি হবে আউটবাউন্ড বা আউটগোয়িং লিংক।

ব্যাকলিংক প্রসেসটি আরো ভালোভাবে বুঝতে নিচের অ্যানিমেটেড ছবিটিতে ক্লিক করে দেখে নিনঃ


ব্যাকলিংক কিভাবে কাজ করে?

যে ওয়েবসাইটের ব্যাকলিংক যত বেশি সেই ওয়েবসাইট ততো দ্রুত সার্চ ইঞ্জিনে র‍্যাংক করে থাকে। ধরুন একটি সাইটের 400টি ব্যাকলিংক রয়েছে এবং আরেকটি সাইটের 700টি ব্যাকলিংক রয়েছে। তাহলে নিঃসন্দেহে বলা যায়, যে ওয়েবসাইটের 700টি ব্যাকলিংক রয়েছে সে ওয়েবসাইটটি দ্রুত র‍্যাংক করবে। তবে এর মধ্যেও কিছু বিষয় রয়েছে, যেমন ধরুন আপনি আপনার ওয়েবসাইটের বেশি বেশি ব্যাকলিংক তৈরি করার জন্য বিভিন্ন সফটওয়্যার বা টুলস ব্যবহার করে একদিনেই 50 থেকে 100টি ব্যাকলিংক তৈরি করে ফেললেন। তাহলে এই ব্যাকলিংক গুলো কিন্তু সার্চ ইঞ্জিনে র‍্যাংকিং এর ক্ষেত্রে তেমন কোনো কাজেই আসবে না। কারণ গুগল চেক করে যে আপনি কত সময়ের মধ্যে ব্যাকলিংক তৈরি করছেন। অপরদিকে আপনি যদি এক মাসে 50 থেকে 100টি ব্যাকলিংক তৈরি করেন তবে সেটা সার্চ ইঞ্জিনে র‍্যাংকিং এর ক্ষেত্রে প্রাধান্য রাখে।

ব্যাকলিংক তৈরি করার ক্ষেত্রে আরো একটি গুরুত্বপূর্ণ বিষয় মাথায় রাখতে হবে সেটা হলো আপনার ওয়েবসাইটের ব্যাকলিংক গুলো আপনার ওয়েবসাইটের সাথে রিলেটেড অন্য ওয়েবসাইট থেকে আসছে কিনা সে বিষয়টি দেখতে হবে। বিষয়টি আরো ভালোভাবে বুঝতে মনে করুন আপনার ওয়েবসাইটের বিষয়টি হলো হেলথ বা স্বাস্থ্য সম্পর্কিত। এখন আপনি যদি কোনো রেস্টুরেন্ট ওয়েবসাইট থেকে ব্যাকলিংক পান তাহলে সেই ব্যাকলিংকটি আপনার সাইটের জন্য বেশি শক্তিশালী হবে না। কিন্তু অপরদিকে আপনি যদি আপনার সাইটের বিষয় সম্পর্কিত অন্য কোনো ভালো ও পপুলার ওয়েবসাইট থেকে ব্যাকলিংক পান তাহলে সেই ব্যাকলিংকটি আপনার সাইটের জন্য পাওয়ারফুল একটি ব্যাকলিংক হবে। 

আশা করি ব্যাকলিংক কি? ব্যাকলিংক কিভাবে কাজ করে সেটা আপনি বুজতে পেরেছেন। তারপরও যদি আপনার এ সম্পর্কিত কোনো সমস্যা থাকে তাহলে নিচে কমেন্ট করে জানাতে পারেন আপনার সমস্যাটি। আমরা আপনার সমস্যা সমাধানের জন্য অবশ্যই চেষ্টা করবো।

--------------------------------------------
আরো পড়ুন

* কিভাবে ইন্টারনেটে নিরাপদ থাকা সম্ভব ও এর সমাধান কি?
স্মার্টফোন হ্যাং? জেনে নিন সমস্যার সমাধান
হার্ডডিস্কের খুঁটিনাটি | কিভাবে হার্ডডিস্ককে সুস্থ রাখা যায়?
তৈরি করুন বুলেট প্রুফ পাসওয়ার্ড, নিরাপদ থাকুন ইন্টারনেটে
--------------------------------------------
এ ধরনের আরো বিষয়সহ বিজ্ঞান, টেকনোলজি, কি ও কিভাবে?, রিভিউ, লাইফস্টাইল, টিপস অ্যান্ড ট্রিকস্‌, মুভি আপডেট সহ আরো বিভিন্ন বিষয় সম্পর্কে জানতে নিয়মিত www.ideaworldbd.com সাইটটি ভিজিট করুন। 

বিজ্ঞান ও প্রযুক্তি সম্পর্কিত আপনার যেকোনো প্রশ্ন ও মতামত জানাতে আমাদের ফেসবুক গ্রুপে যোগ দিন অথবা আমাদের Contact Us পেজে জানাতে পারেন। আমাদের Facebook Page-এ লাইক দিয়ে আমাদের সাথেই থাকুন। ধন্যবাদ।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ