শর্তাবলী

'আইডিয়া ওয়ার্ল্ড বিডি'তে এ আপনাকে স্বাগতম। আইডিয়া ওয়ার্ল্ড বিডি ওয়েবসাইট ব্যবহারের জন্য আমাদের রয়েছে নিজস্ব কিছু শর্তাবলী। এ ওয়েবসাইটে আপনার মন্তব্য ও অন্য যেকোনো কার্যক্রমের ক্ষেত্রে এ শর্তাবলী প্রযোজ্য হবে। 

আমরা ব্লগের ভিজিটরদের ব্যক্তিগত তথ্য কিভাবে সংগ্রহ করি ও কিভাবে তাদের মূল্যায়ন করে থাকি তা জানতে হলে আমাদের 'গোপনীয়তা নীতি' পড়ুন। আইডিয়া ওয়ার্ল্ড বিডি বলতে বর্তমান ওয়েবসাইটকে (www.ideaworldbd.com) বোঝানো হয়েছে। সাইটটি যারা পরিচালনা করে থাকে তাদেরকে জানতে 'আমাদের সম্পর্কে' পেজটি পড়ুন।

কপিরাইট বিষয়ক নীতি

সুস্পষ্টভাবে উল্লেখ করা না থাকলে এই ওয়েবসাইটে প্রকাশিত সকল কন্টেন্টের স্বত্বাধিকারী কেবল মাত্র আইডিয়া ওয়ার্ল্ড বিডি। যে কোনো উদ্দেশ্যে এই সাইটের কন্টেন্ট সম্পূর্ণ কপি করে অন্যত্র প্রকাশ করা সম্পূর্ণভাবে নিষিদ্ধ। তবে এই সাইটের কোনো কন্টেন্টের অংশ বিশেষ কপি করে অন্যত্র প্রকাশ করা যাবে সেক্ষেত্রে অবশ্যই আইডিয়া ওয়ার্ল্ড বিডি ওয়েবসাইটের Dofollow লিংক যুক্ত করে ক্রেডিট উল্লেখ করে দিতে হবে।

তৃতীয় পক্ষের কাছ থেকে নেয়া কন্টেন্ট অনেক সময় এই ওয়েবসাইটে ব্যবহার করা হতে পারে। তবে এসব কন্টেন্টের কপিরাইটের উপর আইডিয়া ওয়ার্ল্ড বিডির কোন নিয়ন্ত্রণ নেই। সংশ্লিষ্ট তৃতীয় পক্ষের নিজস্ব নীতি অনুসরণ করে আমরা এ ধরনের কন্টেন্ট ব্যবহার করে থাকি ও প্রয়োজন হলে সুনির্দিষ্টভাবে উক্ত কন্টেন্টের মূল উৎস উল্লেখ করে দেয়ার চেষ্টা করি। তাই এমন কোন কন্টেন্ট পুনর্ব্যবহার করতে চাইলে মূল কপিরাইটধারী ব্যক্তি বা প্রতিষ্ঠানের সাথে যোগাযোগ করতে অনুরোধ জানানো হচ্ছে।

আমাদের ওয়েবসাইটের কোন ব্যবহারকারী বা সদস্য তৃতীয় পক্ষের কোন কন্টেন্ট অবৈধভাবে ব্যবহার করে কপিরাইট সংক্রান্ত জটিলতার সম্মুখীন হলে তার সম্পূর্ণ দায়ভার ঐ ব্যবহারকারী বা সদস্যকে ব্যক্তিগতভাবে বহন করতে হবে।

মন্তব্য বিষয়ক নীতি

  1. আইডিয়া ওয়ার্ল্ড বিডিতে প্রকাশিত মন্তব্যের কপিরাইট ও দায় সম্পূর্ণরূপে মন্তব্যদাতার। প্রকাশিত মন্তব্যকে সংশ্লিষ্ট মন্তব্যদাতার ব্যক্তিগত মতামত বলে বিবেচনা করা হবে। 
  2. বাংলাদেশের ইতিহাস, ঐতিহ্য, স্বাধীনতা ও সার্বভৌমত্বকে হেয় করে এমন কোন কন্টেন্ট (মন্তব্য, ছবি ও লিংক) ওয়েবসাইটে পোস্ট করা যাবে না। 
  3. কোন ধর্ম, জাতি ও গোষ্ঠীর প্রতি আক্রমণাত্মক ও অবমাননাকর কোনো মন্তব্য গ্রহণযোগ্য নয়। এ ধরনের মন্তব্যের কারণে কোন অনাকাঙ্ক্ষিত পরিস্থিতি বা আইনগত জটিলতা সৃষ্টি হলে তার সম্পূর্ণ দায় মন্তব্যদাতাকে ব্যক্তিগতভাবে বহন করতে হবে। 
  4. মন্তব্য করার সময় সকল ধরনের অশালীন, অশ্রাব্য ও আক্রমণাত্মক শব্দের ব্যবহার সম্পূর্ণরূপে নিষিদ্ধ। 
  5. আপনার কোনো প্রশ্ন, মতামত, পরামর্শ কিংবা অভিযোগ আমাদের যোগাযোগ পেইজের মাধ্যমে জানাতে পারেন।  
  6. আইডিয়া ওয়ার্ল্ড বিডি এই ব্লগের কোন মন্তব্যের দায়িত্ব নেই না, সকল মন্তব্যের দায়িত্ব শুধু মন্তব্যকারীর। এই ব্লগে কোন মন্তব্যকারী মন্তব্য করার সময় এটি স্বীকার করে যে, তার প্রত্যেকটি করা মন্তব্যের দায়িত্ব শুধু তার, এবং সে সেই মন্তব্যটির মালিক।

প্রয়োজন সাপেক্ষে উপরিউক্ত ‘শর্তাবলী’ যেকোন সময় পরিবর্তন ও প্রয়োগ করার অধিকার সংরক্ষণ করে আইডিয়া ওয়ার্ল্ড বিডি। এক্ষেত্রে আইডিয়া ওয়ার্ল্ড বিডির সিদ্ধান্ত চূড়ান্ত বলে গণ্য করা হবে।

এ ‘শর্তাবলী’ অনুসরণের জন্য আপনাকে আন্তরিক ভাবে ধন্যবাদ।

বিজ্ঞান, প্রযুক্তি ও লাইফস্টাইল সম্পর্কিত বিভিন্ন বিষয় জানতে ও সর্বশেষ আপডেট পেতে আইডিয়া ওয়ার্ল্ড বিডির সাথেই থাকুন। আসুন বিজ্ঞান ও প্রযুক্তির সঠিক জ্ঞান ছড়িয়ে দিই সবার মাঝে।